নোটিশ বোর্ড

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের কভার পেজ (image)
২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের কভার পেজ (pdf)
২০২০-২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তাবিত নিবন্ধনে অনলাইনে সংশোধন করা প্রসঙ্গে
২০২১-২০২২ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিবন্ধন ও ফাইনাল সাবমিট এর সময়সীমা বৃদ্ধি প্রসঙ্গে
জেএসসি ২০২১ এর নিবন্ধন ও ফাইনাল সাবমিট এর সময়সিমা বৃদ্বি প্রসঙ্গে
২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা
২০২২ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার তারিখ - জরুরি নোটিশ
ইউনিক আইডি তথ্যফরম সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি
শিক্ষার্থীদের ইউনিক আইডি কার্ড প্রদানের লক্ষ্যে আবেদন ফরম
এইচএসসি পরীক্ষা-২০২০ এর ফলাফল
বিএনসিসিতে ভর্তিচ্ছুক ছাত্র-ছাত্রীদের ফলাফল ও প্রয়োজনীয় তথ্যাবলি
স্কুলের ভর্তি সংক্রান্ত তথ্য
২০১৯-২০২০ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষার সিলেবাস
২০১৯-২০২০ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষার রুটিন-২০২০
BNCC ভর্তি বিজ্ঞপ্তি-২০২০

মাইক্যাম্পাস লগইন

২০২২ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট -৪র্থ সপ্তাহের ***৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণিতে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি চলছে।

জাহানাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ মেধাবী, বিজ্ঞানমনস্ক এবং সুন্দর জাতি গঠনের লক্ষ্য নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। অন্যান্য সশস্ত্র বাহিনীর একাডেমিক প্রতিষ্ঠানের মত এই প্রতিষ্ঠানটিও শিক্ষা দানের মহান ব্রতকে সামনে রেখে সরকারের জাতীয় শিক্ষানীতির আলোকে ১৯৯৫ সালে বর্তমান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, জাহানাবাদ, খুলনা এর কলেজ শাখা প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার শুরু থেকেই এই শিক্ষা প্রতিষ্ঠানটি রাজনীতি, সন্ত্রাস ও ধুমপানমুক্ত। এই শিক্ষা প্রতিষ্ঠানটি একটি সুশৃঙ্খল ও প্রগতিশীল শিক্ষার্থী গড়ে তুলতে দৃঢ় সংকল্প।

এই প্রতিষ্ঠানটির শ্রেণিকক্ষগুলো সব আধুনিক সুযোগ-সুবিধা এবং পর্যাপ্ত বৈজ্ঞানিক সরঞ্জামাদি সমৃদ্ধ। পাঠ পরিকল্পনা অনুযায়ী সহজ পদ্ধতিতে এবং শিক্ষার্থীদের উপোযোগী করে ক্লাসে পাঠদান করা হয়ে থাকে। নিয়মিত ক্লাস টেষ্ট, সাপ্তাহিক ও মাসিক পরীক্ষা এবং টার্ম ও ইয়ার ফাইনাল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা ও অগ্রগতি মূল্যায়ন করা হয়ে থাকে।এখানে পাঠ্য বইয়ের পাশাপাশি সহশিক্ষামুলক বিভিন্ন কার্যক্রম পরিচালনার করা হয়ে থাকে। অবসর সময়ে পড়াশোনার সুবিধাসহ পত্রিকা, সাধারণ জ্ঞান ও পাঠ সহায়ক পুস্তক সমৃদ্ধ কলেজ পাঠাগার আছে।এখানে শ্রেণি শৃঙ্খলা ও ছাত্র-শিক্ষক সম্পর্ক চর্চা ছাড়াও শিক্ষার্থীদের মানসিক বিকাশে নিয়মিত কুইজ প্রতিযোগিতা, বিজ্ঞান অলিম্পিয়াড, বিতর্ক অনুষ্ঠান ও বিজ্ঞান মেলার আয়োজন করা হয়ে থাকে। কালচারাল ক্লাব, স্পোর্টস ক্লাব, গণিত ক্লাব, কম্পিউটার ক্লাব, ডিবেটিং ক্লাব, ইংলিশ স্পিকিং ক্লাব, লিটারেচার ক্লাব, ড্রইং ক্লাব ও সায়েন্স ক্লাবের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে শিক্ষার্থীদেরকে বর্তমান প্রতিযোগিতামূলক পরিবেশের উপযোগী করে গড়ে তুলতে সহায়তা করা হয়ে থাকে। প্রতি দুইমাস পর পর দেয়াল পত্রিকা প্রকাশ করা হয়। ইতোমধ্যে কলেজের বার্ষিক ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া ইংরেজি ও কম্পিউটার শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়ে থাকে। এই প্রতিষ্ঠানের শৃঙ্খলা এবং নিয়মানুবর্তিতার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়ে থাকে।

বিনামূল্যে তথ্য-প্রযুক্তির যুগে তথ্য-প্রযুক্তির ব্যবহার শিক্ষার্থীদের জন্য অনিবার্য। যে কারণে বিশ্বের সঙ্গে প্রতিষ্ঠানটিকে পরিচিত করতে নিজস্ব ওয়েবসাইট আছে। এই ওয়েবসাইটির মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বের বিভিন্ন আধুনিক প্রযুক্তি সম্পর্কে জানতে এবং নতুন নতুন জ্ঞান অন্বেষণ করতে পারবে। ধীরে ধীরে ওয়েবসাইটটির সংস্কার এবং এর তথ্য ভান্ডার আরো সমৃদ্ধ করা হচ্ছে। পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধূলার জন্য রয়েছে প্রশস্ত খেলার মাঠ। আমাদের উদ্দেশ্য পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীদেরকে সৎ, যোগ্য এবং আদর্শ দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলা।

লেঃ কর্নেল ফরহাদ হারুন চৌধুরী

অধ্যক্ষ
ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ
জাহানাবাদ, খুলনা।